বুধবার, ২৩ Jun ২০২১, ০৩:০৩ পূর্বাহ্ন

বাংলাদেশ সফরে মোদির উপহার ১২ লক্ষ প্রতিষেধক, জল্পনা বাড়াচ্ছে মতুয়া সাক্ষাৎ

দু’দিনের বাংলাদেশ সফর শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । লকডাউন পরিস্থিতির পর এই প্রথম বিদেশ সফর প্রধানমন্ত্রীর। আর প্রথম সফরেই তিনি প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রধান অতিথি হিসেবে হাজির থাকছেন।

শুক্রবার, ২৬ মার্চ, বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস। এর পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীও পালন করছে বাংলাদেশ। সেই উপলক্ষ্যে বাংলাদেশকে ভারতের উপহার ১২ লাখ কোভিড টিকা। শুক্রবার ঢাকায় এই ঘোষণা করেছেন মোদি। অবশ্য মোদির এই বাংলাদেশ সফরে রাজনৈতিক বিশেষজ্ঞদের নজর থাকছে ওড়াকান্দিতে মতুয়া পরিবারের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতপর্বেই। বাংলায় ভোট শুরুর ২৪ ঘণ্টা আগে বাংলাদেশে মতুয়া পরিবারের সঙ্গে এই সাক্ষাতে মোদির গূঢ় রণকৌশল বলে মনে করছেন তাঁরা।যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী আবদুল মোমেনের কথায়, বাংলাদেশের স্বাধীনতা দিবসের উদযাপন অনুষ্ঠানই মোদির দু’দিনের বাংলাদেশ সফরের মূল লক্ষ্য। এছাড়া এই দু’দিনে দু’দেশের প্রধানমন্ত্রী বেশ ক’য়েকদফা বৈঠকও করবেন।

শুক্রবার সকাল ১১টা নাগাদ ঢাকার হজরৎ শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হাজির হন মোদি। তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে সাভারে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহিদদের জাতীয় স্মৃতিসৌধে যান মোদি। শ্রদ্ধা জানান শহিদদের উদ্দেশে। পরে বাংলাদেশের প্রবাসী ভারতীয়রা অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রীকে। সফর চলাকালীনই বাংলায় টুইট করে বাংলাদেশ সফরের কথা জানান প্রধামন্ত্রী। মোদি লেখেন, ‘ঢাকা পৌঁছলাম। বিমানবন্দরে বিশেষ অভ্যর্থনা জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ। এই সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে অবদান রাখবে’।
শুক্রবার ঢাকা থেকে শক্তিপীঠ যশোরেশ্বরী কালী মন্দিরে যাওয়ার কথা প্রধানমন্ত্রীর। সেখান থেকে রওনা হবেন ওড়াকান্দিতে মতুয়া ধাম দর্শনে। মোদির এই মতুয়া সাক্ষাৎ নিয়েই জল্পনা তুঙ্গে।
পশ্চিমবঙ্গে ৮ দফা বিধানসভা নির্বাচনের মতুয়ারাই বিজেপির কাছে গুরুত্বপূর্ণ নির্ধারক। মোট ২৯৪টি বিধানসভা কেন্দ্রের ৮৪টিতে মতুয়া ভোটারের সংখ্যা ১৭ লক্ষের বেশি। পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটে বড় সংখ্যার আসন দখলের যে দাবি বিজেপি করছে, তার অনেকটাই নির্ভর করবে এই মতুয়াদের উপর। বিশেষ করে নদিয়া এবং উত্তর ২৪ পরগণা মিলিয়ে মোট ৫০টি বিধানসভা কেন্দ্রের ৩২-৩৩টি আসনে প্রভাব ফেলবে এই মতুয়াদেরই ভোট। পশ্চিমবঙ্গে ভোট শুরুর ঠিক ২৪ ঘণ্টা আগে সেই মতুয়াদের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের পরিবারের সঙ্গে দেখা করে মোদী সুকৌশলে পশ্চিমবঙ্গের ভোটের প্রচার করছেন বলেও মত রাজনৈতিক বিশ্লেষকদের।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2014
Design & Developed BY ithostseba.com