রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:৫৬ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে অভুক্ত মানুষের জন্য সড়কে ফ্রিজ

আর্ন্তজাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে অনাহারী লোকদের জন্য অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে শহরগুলোর বাসিন্দারা রাস্তায় রাস্তায় বসিয়েছেন নানা রঙের ফ্রিজ। সামর্থ্যবানরা সেখানে খাবার রাখছেন। আর অভুক্তরা সেই ফ্রিজ থেকে খাবার নিয়ে খাচ্ছেন। দেশটির নিউইয়র্ক, লসঅ্যাঞ্জেলস, শিকাগো ও মায়ামিতে এমন উদ্যোগ চোখে পড়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে গত বছর অনাহারে দিন কাটানো মানুষের সংখ্যা ছিল পাঁচ কোটির বেশি। এর আগে ২০১৯ সালে ছিল সাড়ে তিন কোটি। বর্তমানে করোনাভাইরাসের কারণে এ সংকট আরও বেড়েছে। যদিও বাইডেন প্রশাসন বলছে খাদ্য সংকট মোকাবিলায় তার সরকার পদক্ষেপ নিচ্ছে। তবে এজন্য আরও সময় লাগবে।

সড়কে ফ্রিজ রাখার উদ্যোগ নেওয়া ব্যক্তিরা জানান, করোনাকালে যুক্তরাষ্ট্রের প্রতি ছয় জনের একজন অনাহারে আছেন। আর এসব মানুষকে সাহায্যের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে স্থানীয় বাসিন্দারা তাদের অসহায় প্রতিবেশীদের সাহায্য করতে পারছেন। তবে করোনা মহামারি শেষ হয়ে গেলেও ফ্রিজগুলোর প্রয়োজনীয়তা কমবে না বলে মনে করেন উদ্যোক্তারা।

তারা আরও জানান, পাড়ার প্রধান সড়কগুলোর পাশেই ফ্রিজগুলো স্থাপন করা হচ্ছে। যাতে স্থানীয় বিত্তবানরা সহজেই সেসব ফ্রিজে খাবারসহ প্রয়োজনীয় পণ্য রাখতে পারেন। আর অভুক্ত মানুষও যাতে খুব সহজেই সেগুলো সংগ্রহ করতে পারেন। দিনরাত ২৪ ঘণ্টা ফ্রিজগুলো ব্যবহার করতে পারছেন সবাই।

বহু অভুক্ত মানুষ লম্বা লাইনে দাঁড়িয়ে এসব ফ্রিজ থেকে খাবার সংগ্রহ করছেন। তাদেরই একজন লুসি নামে এক তরুণী বিবিসিকে বলেন, এমন উদ্যোগ নেওয়ায় আমাদের খুব উপকার হয়েছে। আমি ফ্রিজগুলোতে ফল বা সবজি পেলে সেগুলো সংগ্রহ করি।

25
Shares
facebook sharing buttonmessenger sharing buttontwitter sharing button

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2014
Design & Developed BY ithostseba.com