শনিবার, ১৫ মে ২০২১, ০৫:২৭ অপরাহ্ন

পরীক্ষামূলক ভাবে করোনার টিকা দেওয়া শুরু করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক:

চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ প্রাণঘাতী ভাইরাস মোকাবেলায় বিপর্যস্ত চীন। প্রতিনিয়ত বাড়ছে নিহত ও আক্রান্তের সংখ্যা। তবে এতদিনে করোনাভাইরাসে শুধু আক্রান্ত ও নিহতের সংখ্যা বাড়লেও ধীরে ধীরে অবস্থার কিছুটা পরিবর্তন হচ্ছে চীনে।

 

এবার চীনেই করোনাভাইরাসের টিকা পরীক্ষামূলকভাবে দেয়া শুরু করেছে। শুক্রবার চীনা স্বেচ্ছাসেবীদেরকে কোভিড-১৯’র টিকা দেয়া হয়েছে।

 

শনিবার দেশটির গণমাধ্যম জানায়, চীনা গণমুক্তি ফৌজ সামরিক চিকিৎসা একাডেমির একটি গবেষণা দল এ টিকা বের করেছেন।

 

গবেষণা দলের নেতৃত্ব দেন জৈব হুমকি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ বিষয়ক বিশেষজ্ঞ চেন উই। ইবোলার টিকা তৈরির সফলতারভিত্তিতে কোভিড-১৯’এর টিকা তৈরির কাজ করা হয়। এ জন্য স্থানীয় কয়েকটি কোম্পানির সহায়তা নেয়া হয়েছে।

 

চীনা স্বেচ্ছাসেবীদের প্রথম দলের সবাই উহানের অধিবাসী এবং তাদের বয়স ১৮ থেকে ৬০। প্রথম দলকে চার ভাগে ভাগ করা হয়েছে এবং প্রতি ভাগে ৩৬ জন করে সদস্য রয়েছেন।

 

টিকা দেয়ার পর ১৪ দিন তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে। এরপর টিকার জন্য তাদের শরীরে কোনো খারাপ বা বিরূপ প্রতিক্রিয়া দেখা যায় কিনা তা নির্ণয়ের জন্য গবেষকরা ছয়মাস তাদের ওপর নজর রাখবেন।

 

করোনাভাইরাস বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে হানা দিয়েছে। এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৩২ এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে ১১ হাজার ৩৯৮ জন। এরই মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯১২ জন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2014
Design & Developed BY ithostseba.com