সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৬ অপরাহ্ন

করোনা সংকটে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারে হস্তক্ষেপ কামনা

আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের ওপর থেকে সব ধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন সংসদ স্পিকার ড. আলী লারিজানি।

ইরানের সংসদ স্পিকার বিশ্বের বিভিন্ন দেশের সংসদ স্পিকারের কাছে লেখা চিঠিতে বলেছেন, ইরানের বিরুদ্ধে চিকিৎসা খাতসহ বিভিন্ন ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা আরোপ করে রাখা হয়েছে তা মানবতাবিরোধী। অমানবিক নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহারে সব দেশের পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে প্রচেষ্টা চালানো জরুরি।

ড. লারিজানি আন্তর্জাতিক আন্তসংসদীয় ইউনিয়নের প্রধান, ওআইসি’র সংসদীয় ইউনিয়নের মহাসচিব এবং এশিয়ান আন্তসংসদীয় ইউনিয়নের মহাসচিবের কাছেও আলাদা চিঠিতে এই আহ্বান জানিয়েছেন।

চিঠিতে তিনি ইরানের বিরুদ্ধে অমানবিক নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে চিকিৎসা, ওষুধ এবং ল্যাব সংশ্লিষ্ট যন্ত্রপাতির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। মার্কিন পদক্ষেপ করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে।

ইরানের সংসদ স্পিকার বলেন, মার্কিন নিষেধাজ্ঞা জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থার মূলনীতির স্পষ্ট লঙ্ঘন এবং এই নিষেধাজ্ঞা করোনাভাইরাস প্রতিরোধে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রচেষ্টার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

ইরানের সংসদ স্পিকার ড. আলী লারিজানি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিভিন্ন দেশে জরুরি অবস্থার কথা বলেছে। যেসব দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সেসব দেশের সহযোগিতায় সবার এগিয়ে আসা উচিত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2014
Design & Developed BY ithostseba.com